এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উঃ কোরিয়া

29 May 2017 11:05:38 AM 6695518 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উঃ কোরিয়া

মুড়ি-মুড়কির মতো প্রায় প্রতিদিনই নতুন নতুন ক্ষেপণাস্ত্র ছুড়ে আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে যেন চ্যালেঞ্জ জানাচ্ছেন উত্তর কোরিয়ার যুদ্ধবাজ প্রেসিডেন্ট কিম জং উন। সোমবার সকালেও একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করেছে পিয়ং ইয়ং, জানিয়েছে মার্কিন সেনা। মনে করা হচ্ছে, মিসাইলটি ‘স্কাড’ শ্রেণির।

এই খবর পাওয়া মাত্রই দক্ষিণ কোরিয়া ও জাপান তীব্র প্রতিবাদ জানিয়েছে। যদিও সেই প্রতিবাদে কান না দিয়ে উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা এদিন ফের দাবি করেছে, তাদের অস্ত্রভাণ্ডারে মার্কিন সেনাকে নিকেশ করার মতো পরমাণু অস্ত্র মজুত রয়েছে। স্থানীয় সময় ৫টা ৩৯ মিনিটে কাংওয়ান প্রদেশের ওনস্যান এলাকা থেকে মিসাইলটি ছোড়া হয়। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ এ কথা জানিয়ে বলেন, ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলোমিটার আকাশে ওড়ার পর জাপান সাগরে গিয়ে পড়েছে। এই নিয়ে গত তিন সপ্তাহে তৃতীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল পিয়ংইয়ং। ক্ষেপণাস্ত্রটি প্রায় ছয় মিনিট আকাশে ওড়ার পর জাপান সাগরে পড়েছে বলে জানিয়েছেন মার্কিন আধিকারিকরা।


শুধু মিসাইল ছুড়েই অবশ্য শান্ত হয়ে বসে নেই কিম জং উন। মার্কিন গোয়েন্দারা জানতে পেরেছেন, দেশের অন্দরে সেনাকে যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুত হওয়ারও নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, “আমেরিকার সঙ্গে জোটবদ্ধ হয়ে উত্তর কোরিয়াকে যোগ্য জবাব দেওয়া হবে।” দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ এক বিবৃতিতে উত্তর কোরিয়ার সেনাকে চূড়ান্ত হুঁশিয়ারি জানিয়েছে।

এই নিয়ে মাত্র এক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বার ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম। গত রবিবারও সম্পূর্ণ অজানা চরিত্রের একটি মিসাইল পরীক্ষা করে পিয়ংইয়ং। দক্ষিণ পিয়ংইয়ংয়ের পুকচাংয়ের একটি গোপন এলাকা থেকে ওই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। মিসাইলটি প্রায় ৫০০ কিলোমিটার পাড়ি দেওয়ার পর পূর্ব উপকূলের কাছে জলসীমায় ‘ল্যান্ড’ করে বলে জানায় দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর মুখপাত্র। অজানা চরিত্রের মিসাইলটি ছোড়ার খবর পেতেই আতঙ্কিত হয়ে পড়ে দক্ষিণ কোরিয়া। দেশজুড়ে জারি করা হয় সতর্কতা। ন্যাশনাল সিকিউরিটির কাউন্সিলের আপৎকালীন বৈঠকের ডাক দেন সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট মুন। শেষ পর্যন্ত মিসাইলটি উপকূলের কাছে ভেঙে পড়েছে, ইউএস প্যাসিফিক কমান্ডের কাছ থেকে এই খবর শোনার পর স্বস্তি ফিরে আসে সিওলে। এই নিয়ে চলতি বছর আটবার ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং। ওই একই এলাকা থেকে এর আগেও উত্তর কোরিয়া আর একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলেও সেবারের পরীক্ষাটি ব্যর্থ হয়েছিল।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ