এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

গরমে যে সব স্কিনে সানস্ক্রিন লাগানো থেকে বিরত থাকবেন

13 March 2017 05:03:31 AM 8825488 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
গরমে যে সব স্কিনে সানস্ক্রিন লাগানো থেকে বিরত থাকবেন

১. সানস্ক্রিন মাস্ট
গরমকালে প্রথম ও প্রাথমিক কাজ হল ঘরের বাইরে বেরোলেই সানস্ক্রিন মেখে বেরনো। কিন্তু বাজারে এখন বিভিন্ন এসপিএফের সানস্ক্রিন বেরিয়েছে। তবে আপনি জানেন কি বেশি মাত্রার এসপিএফ ‌যুক্ত সানস্ক্রিন ব্যবহার করলেই বিপত্তি? আপনার মুখে কালো ছোপও হতে পারে। চিকিৎসকরা বলছেন, এসপিএফ ৩০ মাত্রা‌যুক্ত সানস্ক্রিন আমাদের রাজ্যের আবহাওয়ার জন্য উপ‌যুক্ত। সেক্ষেত্রে আপনি দিনে প্রতি ৯০ মিনিট অন্তর সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। মুখ, গলা, হাত বাদেও শরীরের খোলা অংশে আপনি অতি অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন।
২. লবুর রসেই হবে কামাল
গরমে অনেকেরই ত্বক নির্জীব দেখতে লাগে। গ্লো ফেরাতে অবশ্যই ত্বকের মৃত কোষ পরিস্কার করা দরকার। ত্বক উজ্জ্বল এবং করার জন্য লেবুর রস মুখে এবং ঘাড়ে ১০ মিনিট লাগিয়ে রাখুন এবং পরে ধুয়ে ফেলুন। এটা প্রয়োগে মুখের ব্রণ এবং কালো দাগ দূর হবে এবং ত্বক পরিষ্কার হবে।

৩. ঘরোয়া টোটকায় বাজিমাৎ
ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে সমপরিমাণ শশার রস ও লেবুর রস একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। তুলোর সাহায্যে পুরো মুখে আলতো করে লাগিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগানোর সাথে সাথে যদি জ্বালা অনুভব করেন, তবে দ্রুত ধুয়ে ফেলুন। লেবু ত্বককে অতিরিক্ত শুষ্ক করে ফেলতে পারে, সেক্ষেত্রে ত্বকের উপযোগী একটি ময়েশ্চারাইজার মুখে লাগিয়ে নিন। লেবুর রসে থাকে সাইট্রিক এসিড, যা ত্বকের তেল সম্পূর্ণরূপে দূর করে এবং ত্বককে শুষ্ক ও উজ্জ্বল করে। তবে এ মিশ্রণ বেশিক্ষণ লাগিয়ে রাখবেন না। এতে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
৪. মধুর কেরামতি
মধু ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি নানা রকম স্কিন ইনফেকশন এবং ব্রণ কমাতে সাহায্য করে । সারা মুখে ও গলায় মধু লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ফেসপ্যাকেও মধু ব্যবহার করতে পারেন।
৫. সব্জিতে সতেজ
সবুজ শাকসবজি ত্বকের জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। এটা রান্না করে অথবা রস বানিয়ে খেতে পারেন। যদি রস বানিয়ে খেতে চান তাহলে প্রতিদিন এক কাপ করে নিয়মিত খাবেন।
৬. জল ভুললে চলবে?
সবশেষে বলা দরকার, গরমে প্রচুর পরিমাণ জল খান। গরমে এমনিতেই আমাদের খুব ঘাম হয়। জল খেলে আমাদের শরীরের অতিরিক্ত টক্সিনও বেরিয়ে ‌যায়। ত্বককে উজ্জ্বল রাখতে সাহা‌য্য করে। প্রতিদিন অন্ততপক্ষে ৭-৮ গ্লাস জল খাও‌যা উচিত।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ