এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

জানেন কি, নেলপলিশে লুকিয়ে আছে বিষ!

14 January 2017 12:01:26 AM 118044106 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
জানেন কি, নেলপলিশে লুকিয়ে আছে বিষ!

কে না সুন্দর ম্যানিকিওর করা নেলপলিশ লাগানো নখ চায়? বিভিন্ন রঙে রঞ্জিত নখ দেখতে ভালো লাগলেও আমরা অনেকেই জানি না নেলপলিশ আমদের স্বস্থ্যের জন্য কিন্তু বেশ ক্ষতিকারক। আসলে নেলপলিশের পুরোটাই বিভিন্ন কেমিক্যাল দিয়ে তৈরি হয়। আসুন একবার দেখে নিন নেলপলিশে কী ধরণের কেমিক্যাল থাকে এবং তা আমাদের শরীরের সংস্পর্শে এলে কী ধরণের ক্ষতি হতে পারে।

১) Triphenyl Phosphate (TPP) : নেলপলিশে এটা দেওয়া হয় যাতে নখের সঙ্গে এটা ভালোভাবে লেগে থাকতে পারে। পরীক্ষা করে দেখা গেছে এই কেমিক্যাল নখের ভিতর দিয়ে আমাদের শরীরে প্রবেশ করতে পারে। একই সঙ্গে বাতাসের পার্টিকেলের মধ্যে দিয়েও আমাদের শরীরে প্রবেশ করতে পারে।

TPP মহিলাদের হর্মোনের তারতম্য ঘটাতে পারে। এছাড়াও এটা পুরুষদের স্পার্ম কাউন্ট কমিয়ে দিতে পারে।

২) Formaldehyde : নখ শক্ত করার জন্য এই কেমিক্যাল মেশানো হয়। এছাড়াও নেল কেয়ার toolsএর পরিষ্কার করতেও লাগে এটা। দেখা গেছে স্যালো তে যারা কাজ করেন তাদের নিয়মিত নেল কালারের সান্নিধ্যে আসতে হয়। ফলে এদের মধ্যে ব্রিদিং ট্রাবল‚ কাশি‚ অ্যাসমা‚ অ্যালার্জির প্রবণতা অনেকটা বেড়ে যায়।

৩) Toluene : এটা একধরণের সলভেন্ট যা নেলপলিশে মেশানো হয় যাতে লাগানোর পর স্মুদ ফিনিশ হয়। এছাড়াও নেল কালার যাতে জমে না যায় সেই কারণেও এটা নেলপলিশে মেশানো হয়।Toluene মেশানো ভেপার নিয়মিত শরীরে ঢুকলে ড্রাই স্কিন‚ চোখের ও গলার ইরিটেশন‚ নাম্বনেস এবং মাথাব্যথা হতে পারে। কিছু ক্ষেত্রে সেন্টাল নার্ভাস সিস্টেম এবং রিপ্রোডাকটিভ হেল্থও আক্রান্ত হয়।

৪) Phthalates : নখ যাতে সহজে ভেঙে না যায় সেই জন্য এটা নেলপলিশে মেশানো হয়। এর থেকে বেশ কিছু সাইড এফেক্ট হতে পারে যেমন চোখের কড়কড়ানি‚ গলার‚ নাকের আর মুখের ইনফেকশন। এছাড়াও রিপ্রোডাক্টিভ হর্মোনেরও তারতম্য ঘটাতে পারে।

Formaldehyde, toluene, and dibutyl phthalates কে একসঙ্গে টক্সিক-ট্রায়ো বলা হয়।

৫) Acetone : অ্যাসিটোন নখ থেকে নেলপলিশ মিটিয়ে ফেলতে ব্যবহার করা হয়। অ্যাসিটোন মেশানো ভেপার শরীরে গেলে নাক‚ চোখ ও গলার ইরিটেশন হতে পারে এছাড়াও মাথাব্যথাও হতে পারে।

আশা করা হচ্ছে অদূর ভবিষ্যতে কসমেটিক ইন্ডাস্ট্রির ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করা হবে। তত দিন নেলপলিশ কেনার সময় অবশ্যই লেভেলে দেখে নিন ওপরের ক্ষতিকারক কেমিক্যালগুলো তাতে উপস্থিত আছে কি না। এছাড়াও ঘন ঘন নেলপলিশ না লাগানো বুদ্ধিমানের কাজ হবে।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ