আপনি আছেন » প্রচ্ছদ » খবর

এই গরমে রূপচর্চায় করণীয়

এই গরমে ঘরে বা বাইরে যেখানেই থাকা হোক না কেনো ত্বক ভালো রাখা খুবই কষ্টের। অথচ এমন অনেক ঘরোয়া উপকরণ আছে যা দিয়ে নিয়মিত যত্ন করলে আপনি নিমিষেই হয়ে যাবেন সুন্দর। এবং ত্বক থাকবে একাবারে মনের মত।

#এক চামচ গোলাপ জলে এক চামচ দুধ আর ২/৩ ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে মাখুন। আর চকচকে ত্বকের অধিকারী হয়ে উঠুন। #রোজ মধুতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে মাখতে পারলে বলিরেখা পড়বে না।

#মৃতকোষ তুলে ত্বক পরিষ্কার করতে চান? স্ক্রাবিং করুন এক টুকরো টমেটো দিয়ে।

#ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব নিয়ে বিব্রত? এক চামচ লেবুর রসের সঙ্গে এক চামচ গোলাপ পানি আর পুদিনা পাতা বাটা মিশিয়ে মুখে মাখুন। এক ঘণ্টা রেখে পানিতে ধুয়ে নিন। ওই পেস্ট আবার মেখে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। বাড়তি তেল উধাও হয়ে যাবে।

#একটি পাত্রে এক চামচ কমলালেবুর রস, এক চামচ মধু বা গোলাপপানি মিশিয়ে পেস্ট বানান। এই পেস্ট নিয়মিত মুখে মাখলে উজ্ব্বল ত্বক হাতের মুঠোয়।

#নিভাঁজ, টানটান ত্বক চাইলে মুখে মধু মেখে কিছুক্ষণ রেখে তারপর আঙুল দিয়ে ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানিতে ধুয়ে নিন।

#বাদাম তেলে মধু মিশিয়ে চোখের তলায় লাগান। এবং আঙুল দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে নিন। কালচে ছাপ কমে যাবে।

#ঘরোয়া ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করতে চাইলে চালের গুঁড়োয় টকদই মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে, গলায় ভালো করে ম্যাসাজ করুন। তারপর ধুয়ে নিন।

#কিছুতেই ত্বকের শুষ্কভাব কমছে না? নারকেল তেলে মধু আর কমলালেবুর রস মিশিয়ে মুখে মাখুন। কিছুক্ষণ রেখে হালাকা গরম পানিতে ধুয়ে নিন। শেষে নারকেল তেল বা অন্য কোনও ময়েশ্চারাইজার মাখতে ভুলবেন না।

#নিয়মিত টমেটোর রস মুখে মাখলে অবাঞ্ছিত দাগ-ছোপ দূর হবে।

#ব্রণে বিব্রত হচ্ছেন? সিদ্ধ আলুর খোসা মুখে ঘষলে ব্রণ কমে যাবে।