আপনি আছেন » প্রচ্ছদ » খবর

তিনদিনেই নিয়ন্ত্রণে আসবে ডায়াবেটিস!

ইন্টারন্যাশনাল ডায়বেটিক ফেডারেশনের (আইডিএফ) তথ্য অনুযায়ী, বাংলাদেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় দেড় কোটি। এই রোগটির বিস্তার দিন দিন বেড়েই চলেছে। একবার শরীরে বাসা বাঁধলে দীর্ঘদিন যাবত ওষুধ ও ইনসুলিন নিতে নিতে হাঁপিয়ে উঠতে হয় ডায়াবেটিসের রোগীদের।

আবার দীর্ঘদিন ইনসুলিন ও ওষুধ নেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে অনেক। এসব জানার পরও ওষুধ, ইনসুলিন নিতেই হয়। ডায়বেটিকস রোগীদের এই অসহায়ত্ব থেকে উদ্ধারের কথা বলছে হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার।

নিজস্ব কিছু পদ্ধতিতে মাত্র তিন দিনেই নাকি ডায়বেটিকস নিয়ন্ত্রণে আনছে সেন্টারটি। হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস বলেন, ‘৭২ ঘণ্টা বা তিন দিনে ডায়বেটিকস সুনিয়ন্ত্রণে আনা সম্ভব। আমাদের বেশি রোগী আছেন যাদের ডায়বেটিস কন্ট্রোল হচ্ছিল না। তারা আমাদের কিছু সুনির্দিষ্ট কৌশল ও প্রক্রিয়ার মাধ্যমে এ রোগ থেকে সম্পূর্ণ নিয়ন্ত্রণে এসেছেন।’

আগামী ২১ জুলাই সকাল নয়টা থেকে রাজধানীর পুরান পল্টনের জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে ৭২ ঘণ্টার ডায়বেটিকস নিয়ন্ত্রণের ওরিয়েন্টেশন করবে সেন্টারটি। ডায়বেটিকস বিষয়ে বিশদ আলোচনা করা হবে। পুষ্টিবিদ ডা. বিশ্বরূপ রায় চৌধুরী প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সেখানে।

খবর-২৪লাইভনিউজপেপার