আপনি আছেন » প্রচ্ছদ » খবর

যেভাবে ঠোটের যত্ন নেবেন জেনে নিন

প্রচন্ড গরমে বা শীতকালে অনেকেই ঠোঁট ফাটার সমস্যায় ভোগেন। ত্বক শুষ্ক হলেও সারাবছর ঠোঁট ফাটে। সেই অবস্থাতেই বেখেয়ালে দাঁত দিয়ে চাপলে রক্তারক্তি হতে পারে। এতে সংক্রমণের সম্ভবনাও বাড়ে, আবার লোকজনের সামনে অপ্রস্তুতও হতে হয়। কিন্তু সাধারণ কিছু নিয়ম মানলেই এমন পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যায়। প্রয়োজন শুধু একটু যত্নের। 

❏ স্ক্রাব:‌ আঙুলে ছোট দানার চিনি নিয়ে আস্তে আস্তে ঠোঁটের ওপর ঘষুন। এতে মৃত কোষ সহজেই উঠে গিয়ে নতুন কোষ জন্মাবে। ঠোঁট আগের থেকে নরমও হবে। 

❏ ময়েশ্চারাইজ:‌ ঠোঁটের আর্দ্রভাব বজায় রাখতে আমন্ড অয়েল, নারকোল তেল বা অলিভ অয়েল লাগাতে পারেন। বাজার চলতি লিপ বামও ব্যবহার করা যায়। 

❏ সানস্ক্রিন:‌ রোদে বেরনোর আগে সারা গায়ে সানস্ক্রিন মাখেন ভাল কথা। ঠোঁটের কথা ভেবেছেন কী?‌ রোদে পুড়ে ঠোঁটের অবস্থাও তো শোচনীয় হয়ে যায়। তাই বাড়ি থেকে বেরনোর আগে মনে করে ঠোঁটেও সানস্ক্রিন লাগান। না হলে সানস্ক্রিন মেশানো লিপ বাম কিনুন। 

❏ জল:‌ বেশি করে জল খান। এতে শরীরের সঙ্গে সঙ্গে ঠোঁটের আর্দ্রভাবও বজায় থাকবে। 

❏ ধূমপান ত্যাগ করুন:‌ ধূমপান বন্ধ করুন। এতে ঠোঁট কালো হয়ে যায়। ঠোঁটের আশেপাশের চামড়াতে ভাঁজও পড়ে। গুটখা চিবিয়ে খেলে মুখের ভিতর ক্যান্সারের সম্ভাবনা তো বাড়েই, সঙ্গে সঙ্গে ঠোঁটের চেহারাও বদলে যায়। 

❏ বদ অভ্যাস ত্যাগ করুন:‌ নার্ভাস হলে দাঁত দিয়ে ঠোঁট চেপে ধরার মত ছোটখাটো বদ অভ্যেস আমাদের সকলেরই আছে। অবিলম্বে সেগুলি ত্যাগ করুন। এতে ঠোঁট শুষ্ক হয়ে যায়।