আপনি আছেন » প্রচ্ছদ » খবর

আইফোন ৮ এ থাকছে না কোন হোম বাটন!

মোবাইল আর শুধুমাত্র মোবাইল নেই। একাধারে ক্যামেরা, গান শোনার যন্ত্র, গেম খেলার ডিভাইস, সোশ্যাল মিডিয়ার সঙ্গে জুড়ে থাকার অত্যাবশ্যকীয় টেকনলজি। এ সব তো সকলেরই জানা। তার সঙ্গে নিঃশব্দে আরও একটি শব্দ এই তালিকায় যুক্ত হয়েছে — সিম্বল অফ স্টেটাস। আর যেখানে এ শব্দ জুড়ে যায় সেখানে ফোনের ব্র্যান্ড এবং দাম দু’টোই ভীষণ প্রয়োজনীয় হয়ে পড়ে। এখানেই আইফোনের অসীম গুরুত্ব। ফোনের ফিচার সব এক ধারে সরিয়ে রেখেও বলা যায়, অনেকে শুধুমাত্র ব্র্যান্ড ভ্যালু এবং দামের কথা মাথায় রেখেই আইফোন কেনেন। আর সমঝদারেরা কেনেন এই অসাধারণ গ্যাজেটের প্রেমে পড়ে। কেন পড়ে প্রেমে?

কারণ শুধুমাত্র একটা নয়। অনেক আছে। আগামী আইফোনের ফিচারের কথা শুনলে আরও ভালো বুঝতে পারবেন। এমনিতে নানা কারণে আইফোন বাজারে আসার আগে বিশেষ গোপনীয়তা বজায় রাখাই রীতি। তবে রীতি হলেই বা মানছে কে! সর্ব ক্ষণ গোপন খবর বার করে আনতে সচেষ্ট বহু মানুষ। আগাম খবরগুলো শুনে নিন এই বেলা:

১) নতুন আইফোনের সামনের দিকে প্রায় পুরোটা জুড়ে থাকবে স্ক্রিন। প্রথমবার ওলেড (OLED) প্রযুক্তি ব্যবহার করতে চলেছে অ্যাপল। জানা গিয়েছে, আইফোন ৭ প্লাসের যত বড় স্ক্রিন, ততটাই বড় থাকছে, কিন্তু সেটি আঁটানো হচ্ছে আইফোন ৭-এর মধ্যে। অর্থাত্‍, স্ক্রিন বড়, সাইজ ছোট।

২) শোনা যাচ্ছে স্ক্রিনের ওপরই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বসাতে পারে অ্যাপল। তবে শেষ পর্যন্ত বসাবে কিনা তা পরিষ্কার নয়।

৩) প্রাইমারি ক্যামেরায় ডুয়াল লেন্স তো থাকছেই। শোনা যাচ্ছে ফ্রন্ট ক্যামেরাতেও ডুয়াল লেন্স দেওয়া হতে পারে।

৪) দ্রুত গতির প্রসেসর আসতে চলেছে। বর্তমানে ‘১৬ ন্যানোমিটার প্রসেস’ ব্যবহার করছে অ্যাপল। সেটা নতুন আইফোনে ‘১০ ন্যানোমিটার প্রসেস’ হয়ে যাবে। তেমনটাই রিপোর্টে প্রকাশ।

৫) প্রথমবার স্ক্রিনে সামান্য কার্ভড গ্লাস ব্যবহার করবে অ্যাপল।

৬) আইফোন ৮ ছাড়াও আরও দু’টি নতুন মডেলও লঞ্চ করা হবে যা কিনা আইফোন ৭ এবং ৭ প্লাসের মতোই হবে। ফিচারে সামান্য রদবদল করা হবে।

গত বছর ফোন বিক্রিতে বড় ধাক্কা খেয়েছিল অ্যাপল। চাই চলতি অর্থবর্ষে নতুন তিনটি মডেল লঞ্চ করে সেই ধাক্কা কাটিয়ে উঠতে চাইছে সংস্থাটি।