আপনি আছেন » প্রচ্ছদ » খবর

মজাদার চিকেন এমপানাদাস রেসিপি

খামিরের জন্য : ময়দা — ৩ কাপ, চিনি– ১/৪ কাপ, গুড়ো দুধ– ১/৪ কাপ, তেল/বাটার — ১/৪ কাপ, ইস্ট– ১ টে চামচ, ডিম– ১ টি, লবন– ১ চা চামচ, পানি– পরিমানমত

ওপরের সব উপকরন হালকা গরম পানি দিয়ে খুব ভালোভাবে ময়ান দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কোন গরম জায়গায় যেমনঃ জ্বলন্ত চুলার পাশে অথবা সুইচড অফ ওভেনের ভেতরে ২-৩ ঘন্টা রেখে দিন ফুলে ওঠা পর্যন্ত।

ফিলিং-এর জন্য : চিকেন ব্রেস্ট– ১টি দেড় কেজি মুরগীর, আদা বাটা–১ চা চামচ, রসুন বাটা– ১ চা চামচ, সয়াসস– স্বাদমতো,, গোল মরিচগুড়ো– ১/২ চা চামচ, টমাটো সস– ১/৪ কাপ, তেল– ১ টে চামচ, আরও দিতে পারেন : ক্যাপসিকাম কুচি, গাজর, পেঁপে অথবা আপনার পছন্দমতো যে কোনো সবজি ও চীজ।

প্যানে তেল গরম করে চিকেন, আদা-রসুন বাটা ও সয়াসস মিশিয়ে ভেজে নিন। সবজি দিতে চাইলে সবজি দিয়ে আবার ভেজে নিন। চিকেন ও সবজি সেদ্ধ হলে টমাটো সস ও গোল মরিচ গুড়ো দিয়ে নাড়ুন। হয়ে গেলে নামিয়ে ১০-১২ ভাগে ভাগ করে রাখুন।

যেভাবে করবেন :
খামির ময়ান দিয়ে ১০-১২ ভাগে ভাগ করে নিন। গোলাকার মোটা রুটির মতো করে বেলে নিন। রুটি বানানোর পর রুটিটিকে ৫-১০ মিনিটের জন্যে রেস্টে রাখুন। এতে করে রুটি আর একটু ফুলে উঠবে। ফুলে উঠার পর রুটির একপাশে পুর ও চীজ দিয়ে অন্যপাশ পুরের উপর দিয়ে ভাঁজ দিয়ে দিন। দুই ভাঁজের জোড়া চাপ দিয়ে লাগিয়ে কাঁটা চামচ দিয়ে চেপে চেপে দিন। উপরেও কাঁটা চামচ দিয়ে কয়েকটা ফুটো করে দিন। ডিমের কুসুম ব্রাশ করে দিন। সব বানানো হলে বেকিং ট্রে-তে তেল ব্রাশ করে ট্রে-র উপর এমপানাদা রাখুন। প্রি-হিটেড ওভেনে ১৮০-২০০ ডিগ্রি সে তাপমাত্রায় ১০-১২ মিনিট বেক করে নিন। সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।