আপনি আছেন » প্রচ্ছদ » খবর

শরীরের একাধিক অংশে শিকড় নিয়ে বড় হচ্ছে সাহানা

সোশ্যাল মিডিয়ার দৌলতে বাংলাদেশের বৃক্ষমানব আবুল বাজানদারের কথা এখন সবার জানা। কিন্তু এবার তারই মতো আরও একজনের সন্ধান পাওয়া গেল। তবে বৃক্ষ নয়, এবার এক শিকড় কন্যার সন্ধান পাওয়া গেল।


বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলা নেত্রকোণার কলমাকান্দার বাসিন্দা সাহানা (১০)। স্থানীয় কলমাকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী সাহানা আর পাঁচটা মেয়ের থেকে অনেক আলাদা। আলাদা কারণ যতদিন যাচ্ছে তার গাল, নাক, থুতনি-সহ শরীরের একাধিক অংশে গজাচ্ছে শিকড়। বৃক্ষমানবের মতোই তার এই শিকড় বেড়েই চলেছে। কলমাকান্দার বালুরচর গ্রামের বাসিন্দা পেশায় দিনমজুর শাহজাহান মিঞার কন্যা সাহানার এমন বিরল রোগে উদ্বেগে পরিজন থেকে শুরু করে পড়শিরাও।

স্থানীয় হোমিওপ্যাথি চিকিৎসকের কাছ থেকে ওষুধ খাওয়ানোর পরও কোনও উপকার হয়নি বলে জানান সাহানার বাবা। সাহানাকে রবিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম জানান, আবুল বাজানদার যে রোগে আক্রান্ত সাহানাও একই রোগে আক্রান্ত। তবে তার শরীরে এ রোগের মাত্রা অনেক কম। তাকে দ্রুত সারিয়ে তোলা সম্ভব হবে।